Garments এর KPI ইম্পলিমেন্টেশন





Garments এর KPI ইম্পলিমেন্টেশন

গার্মেন্টস ম্যনুফেকচারিং এ K.P.I (Key Performance Indicator) or Metrics বলে একটা ব্যাপার আছে। এর মধ্যে খুবই critical  কিছু Metrics আছে যা প্রত্যকটি কোম্পানিকে অনুসরণ করা উচিত।
এখানে Profit এবং Sales এর মত দুটি critical metrics নিয়ে আলোচনা করা হবে না যেহেতু আমরা নির্দিষ্ট করে এ্যপারেল metrics উপর focus করব।।
আপনার কোম্পানিতে Metrics বা K.P.I অনুসরন করে নাটকীয়ভাবে ব্যবসার ফলাফলে উন্নতি করতে পারবেন।

কেন ? `
যদি পরিমাপ করতে না পারেন, তাহলে উন্নতি করতে পারবেন না` এই কথাটিই শুধু সত্যই না, K.P.I  বলে দেবে কোথায় কাজ করলে খুব সহজ এবং প্রভাবের সাথে উন্নতি করা যায়।
প্রত্যক K.P.I এর জন্য নিচের প্রশ্নগুলোর উত্তর দেবার চেষ্টা করব
কি ধরনের K.P.I?
কিভাবে এই K.P.I হিসেব করবেন?
কেন এই K.P.I টা গুরুত্বপূর্ণ? 
 
 Image result for garments kpi
1.Standard Allowed Minute (SAM)
একটা গার্মেন্টস তৈরি করতে ব্যবহৃত সময়কে বুঝাতে SAM ব্যবহার করা হয়।
একটা পন্যের SAM পন্যটির ধরন অথবা সাধারণভাবে প্রসেস সংখ্যা, সেলায়াইয়ের দৈর্ঘ্য, কাপড়ের ধরন, প্রয়োজনীয় stitching accuracy, যেই sewing technology ব্যবহার করা হবে ইত্যাদির উপর নির্ভর করে। একটি আনুমানিক SAM ফ্যক্টরির capacity পরিকল্পনা তৈরিতে সাহায্য করে, প্রয়োজনীয় মেশিনের হিসাব নিকাস এবং এমনকি একটি গার্মেন্টস এর CM(Cut and Make) এর ধারনা তৈরিতে সাহায্য করে।
২.Operator Efficiency (অপারেটরদের দক্ষতা)
এটা কোন একটি অপারেটরের কাজের দক্ষতা এবং বিশেষজ্ঞতাকে নির্দেশ করে।
অপারেটরের দক্ষতা বের করতে গেলে garments SAM এর প্রয়োজন হবে।
দক্ষতার সূত্র-(অপারেটর দ্বারা উৎপাদিত মোট
মিনিট/অপারেটরের সর্বমোট উপস্থিতির সময়)*১০০
উদাহরণ -একজন অপারেটর একটি প্রসেস করছে যার SAM-0.50 মিনিট। ৮ ঘন্টার শিফটে সে ৪০০ পিস উৎপাদন করে। সুতরাং সূত্র অনুসারে তার দক্ষতা-৪১.৬৭% (Comments if you have confusion)
বেশি দক্ষতাসম্পন্ন অপারেটর বেশি garments উৎপাদন করে যা ম্যনুফাকচারিং cost কে কমিয়ে দেয়।
সাথে সাথে ফ্যক্টরির capacity ধারনা করতে অপারেটর দক্ষতা বা লাইনের দক্ষতার প্রয়োজন হয়। তথাপি দক্ষতা হচ্ছে সবচেয়ে বেশি ব্যবহৃত performance measuring tool.
3.Production Batch/Line Efficiency (লাইনের দক্ষতা)
এক একটা দিন লাইন কি পরিমান দক্ষ তা নিরুপন করে।প্রতিদিনের লাইন দক্ষতা লাইনের performance কে show করে।
একটা দিনের লাইন দক্ষতা বের করতে হলে সুপারভাইজার অথবা লাইন রেকর্ডার থেকে নিচের তথ্যগুলো সংগ্রহ করা প্রয়োজন।
-কতজন অপারেটর এক দিনে অই লাইনটিতে কাজ করেছে।
- Working Hours (General +Over Time)

- সর্বমোট দিনের উৎপাদন

-Garments SAM
সব তথ্য সংগ্রহের পর হিসেব করতে হবে এভাবে
-মোট উৎপাদিত মিনিট(Garments SAM*Day Production)
- সকল অপারেটরদের উপস্থিতির মোট প্রাপ্ত সময় (অপারেটর সংখ্যা*working hour*60)
লাইনে চলমান কোন বিশেষ garments এর উৎপাদন খরচ হিসেব করার জন্য গুরুত্বপূর্ণ।
গতকাল ঠিক আগের পোষ্টে তিন ধরনের critical K.P.I সম্পর্কিত তথ্য বিস্তারিত জেনেছি। আজকের পোষ্টে বাকিগুলোর ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা করব।

৪. Labor Productivity (শ্রমিকদের উৎপাদনশীলতা বা মাথাপিছু উৎপাদন)
একটি নির্দিষ্ট সময়ের গন্ডির ভেতরে লাইনের অপারেটরদের উৎপাদন সংখ্যা পরিমাপ করা হয়। এটা আউটপুট এবং ইনপুট এর মধ্যে একটি অনুপাত।
উদাহরণ-মনে করুন

-একদিনের উৎপাদন=১২০০ পিস

-মোট শ্রমিক =অপারেটর+হেল্পার=৩৭

-কাজের সময়=৬০০ মিনিট=১০ ঘন্টা

সুতরাং প্রতি ১০ ঘন্টায় শ্রমিক উৎপাদনশীলতা=সর্বমোট উৎপাদিত পিস/মোট শ্রমিক 
ইনপুট = ১২০০/৩৭ = ৩২.৪ পিস।
পন্য, ফ্যক্টরি এমনকি ইন্ডাস্ট্রি জুড়ে উৎপাদনশীলতা তুলনা করতে এই K.P.I টা ব্যবহার করা যেতে পারে।
৫. Perfect Order Fulfillment (যথাযথ এবং নিখুঁত ভাবে গার্মেন্টস অর্ডার সম্পূর্ণকরন)
ডিফেক্ট ছাড়া এবং সম্পূর্ণ কাগজপত্র (with invoice) সহ গার্মেন্টস পন্য সঠিক সময়ে সম্পূর্ণরূপে customer or buyer এর নিকট পৌছে দেবার শতকরা হিসাবই হচ্ছে Perfect Order Fulfillment.
বিভিন্ন ফ্যক্টরির Inventory Manager দের দেওয়া তথ্যমতে ৫০% এরও কম অর্ডার যথাযথভাবে customer or  buyer দের নিকট পৌছে দেওয়া যায় না। এই Metric বা K.P.I পরিমাপ করে, কিভাবে একটি কোম্পানি customer বা buyer থেকে প্রাপ্ত অর্ডার যথাযথ এবং সঠিকভাবে তাদের কাছে পৌছে দিতে পারে।

৬. Repeated Order (কোন অর্ডার পুনরায় পাবার%)
পুরনো customer বা buyer থেকে প্রাপ্ত অর্ডার বর্তমান গ্রহন করা অর্ডারগুলোর তুলনা করে শতকরা হিসাব করা হয়। উৎপাদন সময়সূচীর পূর্বাভাষ বা আগে থেকেই planning করার জন্য repeated order% জানা খুবই গুরুত্বপূর্ণ।
৭. Order Fulfillment Cycle Time (অর্ডার সম্পূর্ণ করবার মধ্যবর্তী কালচক্র বা সময়)
একটি গার্মেন্ট ডিজাইন, ডেভেলপ, উৎপাদন এবং পরিবহনের  জন্য তুলনামূলক প্রয়োজনীয় সময়।
একটি কোম্পানির আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য এই cycle time চাবিকাঠি হিসেবে বিবেচিত হবে যেহেতু এই সময়টা price এবং Delivery Schedule এর উপর অবশ্যই প্রভাব ফেলে।
৮. Upside Supply Chain Flexibility
একটি supply chain চাহিদার অপরিকল্পিত ২০% বৃদ্ধির বিপরীতে কোনরকম service বা Cost  penalty  ছাড়া respond বা সাড়া দিতে যেই সময় নেয়।
প্রতিযোগিতায় সুবিধা নেওয়া বা ধরে রাখার জন্য marketplace এর পরিবর্তন এর প্রতি দ্রুততার সাথে respond বা সাড়া দেওয়া খুব গুরুত্বপূর্ণ।


৯. Accuracy of Production Queuing (সারিবদ্ধভাবে অথবা একের পর এক বিরতি ছাড়াই উৎপাদন কাজ যথাযথভাবে করে যাওয়া)

সারিবদ্ধ উৎপাদন হচ্ছে cycle time এর একটি subset. এটা হচ্ছে সেই পরিমান সময় যা কোন একটি নির্দিষ্ট order বা garment এর কাজ শুরু করার পূর্বে অতিক্রান্ত হয়। Accuracy of Production Queuing বা চলমান উৎপাদন বলতে প্রতি মেশিনে garment পিসের সন্তোষজনক distribution বা বন্টনকেই বুঝায়। আমার মত হয়ত আপনারাও confused হয়ে গেছেন।সহজভাবে বললে অনেক সময় দেখা যায় মেশিন অপারেটরগন কাজের জন্য অপেক্ষায় থাকে যাকে আমরা wait for work বলে থাকি। এই অপচয় সময়টাকে মোট available সময় থেকে বাদ দিলে যা পাব তার শতকরা হিসাবই হচ্ছে Accuracy of Production Queuing %.

Accuracy of Production Queuing  বা সারিবদ্ধ উৎপাদন cycle time কে কমিয়ে ফেলে যা বেশি বেশি  আয় করতে সাহায্য করে। উৎপাদনের বটলনেক পয়েন্ট চিহ্নিত করতেও  এই KPI বা Metrics সাহায্য করে।
ছবিতে গ্রাফটি দেখুন।

১০. Accuracy of Production Planning 

উৎপাদনের জন্য বাস্তবে যেই পরিমানে সময় ব্যয় হয় তার সাথে planning বা পরিকল্পনায় যেই সময় forecast বা ভবিষ্যতবাণী  করা হয়েছে তার তুলনা করে যে শতকরা হিসাব পাওয়া যায় তাই Accuracy of Production Planning %. Planning এর নির্ভুলতা সঠিক সময়ে Shipment, শ্রমিকের সর্বচ্চ ব্যবহার এবং প্রত্যেক অর্ডার এর জন্য প্রয়োজনীয় equipment  available আছে কি না এবং সঠিক supply নিশ্চিত করতে সাহায্য করে।
ছবিতে গ্রাফটি দেখুন..

11.Accuracy of Material Planning

এই KPI বা Metrics দ্বারা বুঝায় কত সঠিকভাবে Material নির্বাচন করা হয় এবং চাহিদার কাছাকাছি কতটুকু কেনা হয়।

একটি garment এর শতকরা ৬০ থেকে ৭০ ভাগ খরচ হয় ফেব্রিক বা কাপড় ক্রয়ের জন্য। এটা অত্যাবশ্যকীয় যে আপনি যথাযথ এবং সঠিকভাবে ফেব্রিক অর্ডার করবেন এবং কাটিং রুমের প্রসেসগুলি সঠিকভাবে ট্রাকিং করবেন যাতে করে ভুলগুলি সর্বনিম্ন হয়।
কার্যকরি Production Planning নির্ভর করে আপনার সঠিকভাবে এবং সঠিক সময়ে ফেব্রিক ক্রয় এবং কাটিং রুমে ভুলের পরিমান ২ থেকে ৩% এর নিচে রাখার সক্ষমতার উপর। যার মানে হল উৎপাদিত garments এর সংখ্যা ৯৭ থেকে ৯৮% garments কাটিং এর সমান হওয়া উচিত।
প্রয়োজনের অতিরিক্ত Materials অর্থ অপচয়ের সমান এবং উৎপাদন হয়ে যাবার পর আরো Materials পৌছার জন্য অপেক্ষা করা অর্থ এবং সম্মান দুটোই অপচয়ের সমান।

১২.Sourcing Time

কাচা মাল বা raw materials (ফেব্রিক, ট্রিমস, এক্সেসারিজ এবং প্যকিং Materials)sourcing করবার সময়। Production Planning এবং সম্ভাব্য বায়ারদের জন্য  cycle time হিসেব করার জন্য sourcing সময়টা জানা খুবই অত্যাবশ্যক।
কার্টেসি : IE Textile Adda ( Stylecraft )

No comments

Powered by Blogger.