গার্মেন্টস এর বিভিন্ন প্রকার এর লে আউট

Garments Manufacturing এ আমরা সাধারনত বিভিন্ন ধরনের production layout দেখতে পাই।

1. Make Through System (একজন সম্পূর্ণ  করবে)
যখন একজন tailor একাই একটি garment সম্পূর্ণভাবে বানাবে তখন তাকে Make Through System বলে। সাধারণত Sample Section এই লে-আউট অনুসরন করে থাকে।

2.Progressive Bundle System(প্রসেস বা অপারেশন ভেদে আলাদা অপারেটর)
এই পদ্ধতিতে প্রত্যকটি অপারেটর একটি garments এর বিভিন্ন অপারেশন করে। Garments বানাতে প্রয়োজনীয় মেশিনগুলো production লাইনে ক্রমান্বয় সাজানো হয়। কাটিং parts গুলো বান্ডিলে গঠন করে প্রতিটি লাইনে input/fed হিসেবে দেওয়া হয়।

সুবিধা সমুহ-

১.যেহেতু একজন অপারেটর একটা মাত্র প্রসেস বারে বারে করে তাই তাদের দক্ষতা বেড়ে যায় খুব দ্রুত।
২. Product consistency সময়ে সময়ে ধরে রাখা যায়।  বেশিরভাগ রপ্তানিমুখি গার্মেন্টস ম্যনুফেকচারিং কোম্পানি তাদের প্রধান production system এর জন্য এই পদ্ধতি ব্যবহার করে।

3. Section Production System (Garments এর ছোট parts গুলি এক জায়গায় করার পদ্ধতি)
এই পদ্ধতি অনেকটা আগের পদ্ধতির মত, পার্থক্যটা হল একই ধরনের অপারেশন লাইনের মধ্যে না রেখে একটি section হিসেবে রাখা। একই ধরনের মেশিন অপারেশন বিভিন্ন লাইনে ছড়িয়ে ছিটিয়ে না রেখে, এগুলো একত্রিত করা হয়।যেমন কাফ, কলার, স্লিভ অথবা বক্স প্লাকেট  (কানছাই সেকশন নামে পরিচিত) ইত্যাদি।
সুবিধা-
লাইন ব্যলেন্সিং ভাল হয়
মানবসম্পদের সঠিক ব্যবহার হয়

4.Modular Production System (Multi-Skilled অপারেটরদের গ্রুপ)
এই পদ্ধতিতে অপারেটরগন একটি দল হিসেবে কাজ করে। তারা একটি পুরো garments সেলাই করে না আবার একটিমাত্র প্রসেস সেলাই ও করে না। Modular system এ দলটির প্রত্যেকে একে অপরকে সাহায্য করে garments টি দ্রুত শেষ করতে এবং তারা production এবং quality এর ব্যপারে দায়িত্বশীল থাকে।

সুবিধা-
দ্রুত response এর ক্ষেত্রে এই পদ্ধতির কোন জুড়ি নাই
5.One Piece Flow System (বান্ডিলের পরিবর্ত একটি করে লে-আউট করা)

সুবিধা-
কম WIP থাকে, Overhead Production System ( মাথার উপর দিয়ে hanger পদ্ধতি)
কার্টেসি : Stylecraft ( IE Textile Adda )
 

No comments

Powered by Blogger.