মোশান স্টাডি কী?


So What is Motion Study.


আগেই জানিয়ে রাখি প্রফেশনাল বা এক্সপার্টদের জন্যে আমার এই ব্লগ নয়। ফ্রেশার এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ পড়ুয়া দের জন্যে আমার এই লিখা। বিশেষ করে আই.ই বা ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এ যারা কাজ করতে আগ্রহী।
এর আগে জানা উচিত ওয়ার্ক স্টাডি কিভাবে যুক্ত হল গার্মেন্টস শিল্পে?
আমাদের গার্মেন্টস সেকটরে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার বলতে শুধুমাত্র ওয়ার্ক স্টাডিকেই বুঝায়। বায়াররা আমাদের দেশে যখন থেকে এসএমভি এর উপড় ভিত্তি করে অর্ডার কোড়া শুরু করে তখন থেকেই গার্মেন্টেস মালিকরা মনে করেন এবার তাদের ওয়ার্ক স্টাডি নামে একটি ডিপার্টমেন্ট খোলা উচিত যেখানে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়াররা কাজ করবেন কিভাবে বায়ারে এসএমভির থেকে কম এসএমভিতে গার্মেন্টস বানানো যায় এবং এতে করে মালিকরা লাভের মুখ দেখতে পারবে। এবং তাদের এই আইডিয়া সফল হতে থাকে এবং বাংলাদেশ গার্মেন্টস শিল্পে আই ই এর চাহিদা বাড়তে থাকে। 
বায়ারের এসএমভি থেকে কমিয়ে গার্মেন্টস তৈরি করার জন্যে আই.ই দের কে  প্রথমে ওয়ার্ক মেজারমেন্ট করতে হয়। অর্থাৎ কিভাবে গার্মেন্টেসটি সেলালে এসএম্ভি কমে যাবে এবং বাড়বে প্রোডাক্টিভিটি ওয়ার্ক মেজারমেন্ট করার জন্যে ইঞ্জিনিয়াররা কাজটিকে দুইটি ভাগে ভাগ করে প্রথমে মেথড স্টাডি এবং পড়ে মোশান স্টাডি। 
আজকে কথা বলব মোশান স্টাডি নিয়ে। মোশান স্টাডি কী? 
 
জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আমরা সকলেই প্রতিটি মুহুর্তে গতি বা মোশান ব্যবহার করি। তেমনি একটি গার্মেন্টস সেলাতেও ব্যাবহার হয় বেসিক কিছু গতি বা মোশান। একটি কোয়ালিটি সম্পন্ন গারমেন্টস সেলাতে কোন অপারেটরের লাগতে পারে ২০টি মোশান আবার কারো লাগতে পারে ১২টি মোশান।
ধরে নিই ২০টি মোশানে লেগেছে ৩০ সেকেন্ড এবং ১২ টি মোশানে লেগেছে ২৪ সেকেন্ড। তাহলে কম সময়ে গার্মেন্টসটি তৈরি করতে ১২টি মোশানেই যথেষ্ঠ। কত কম মোশানে একটি গার্মেটস তৈরি করা যায় তা নিয়ে কাজ করার নামই হচ্ছে মোশান স্টাডি।
মোশান মুলতো দুই প্রকার
-ভ্যালুয়েবল মোশান
-নন ভ্যালুয়েবল মোশান।
মোশান স্টাডি মূলত ভ্যালুয়েবল মোশান নিয়ে কাজ করে। অনেক গুলো ক্ষুদ্র বা মাইক্রো মোশান নিয়ে গঠিত হয় ভ্যালুয়েবল মোশান। এই ভ্যালুয়েবল মোশানগুলো হল

১।রিচ মোশান
২।গেট মোশান
৩।পিক মোশান
৪।পুট মোশান
৫।ফুট মোশান
৬।সুয়িং মোশান
৭।কাট মোশান
৮। ডিস্পোজ মোশান
৯। এলাইন মোশান
উপড়ে উল্লিখিত মোশান গুলো ছাড়া বাকী সব মোশান নন ভ্যালুয়েবল মোশা। একজন ভালো অপারেটর একপিস কোয়ালিটি সম্পন্ন গার্মেন্টস সেলাতে উপরের প্রাইয় সব মোশান ব্যাবহার করে থাকে।
কার্টেসিঃ  textalk

1 comment:

  1. Dear honorable admin
    You don't have proper authorization for posting this blog.
    Because this post was copied from the original

    https://bdtextalk.blogspot.com/2018/04/introduction-to-motion-study_5.html

    Please delete this blog and other blogs those are being copied from us.
    Unless proper steps will be taken.

    Best regards
    Admin
    Textalk

    ReplyDelete

Powered by Blogger.