Cotton,Flax,Woll এবং Silk এর তুলনামূলক পার্থক্য।


১। কটন ফাইবারের (সুতি কাপড়ের) গুনাগুন:
সুতি কাপড়ের ফাইবারগুলো আসে তুলা থেকে।অল্প দৈর্ঘ্যের অপেক্ষা বেশি দৈর্ঘ্যের কটন ফাইবার কাপড় বেশী সুন্দর ও টেকসই হয়।মোটা ও ছোট ফাইবার হতে নিকৃষ্ট ও মোটা জাতীয় কাপড় তৈরি করা হয়।কটন ফাইবার দ্বারা তৈরি সুতি কাপড়ে সহজে ভাজ পড়ে, কম উজ্জ্বল হয়,তাপ সুপরিবাহী হয় এবং এর শোষনক্ষমতা ভালো হওয়ায় সব ঋতুতে ব্যবহার করা হয়।উজ্জ্বলতা বাড়ানের জন্য সাদা কাপড়ে নীল দেওয়া যেতে পারে।সাবান,সোডা,গরম পানি ইত্যাদি দিয়ে ধোয়া যায়। কটন ফাইবার মূল্য তুলনামূলক কম,তাই পোশাক ছাড়াও এই তন্তুর তৈরি বস্ত্র বিছানার চাদর,শাড়ি,লুঙ্গী, গামছা,সোফার কাপড়,ন্যাপকিন ইত্যাদির কাজে ব্যবহৃত হয়।
২। ফ্লাক্স ফাইবার (লিনেন কাপড়ের) গুণাগুণ :
লিনেন বস্ত্র উৎপাদন হয় ফ্লাক্স ফাইবার থেকে।আর ফ্লাক্স ফাইবারউৎপওি হচ্ছে তিসি বা মসিনা গাছ(Flax) থেকে।এর উজ্জ্বলতা রেশমের মতো নয়,তবে তুলার তুলনায় উজ্জ্বল হয়।কটন ফাইবার অপেক্ষা দুই থেকে তিন গুন বেশি শক্তিশালী, ভেজালে এর শক্তি আরো বৃদ্ধি পায়।পানির শোষন ক্ষমতাও তুলার চেয়ে ভালো।তাই সহজে বাজ পড়েনা।
Flax ফাইবার দিয়ে সূক্ষ্ম সুতা বা মসৃন লিনেন বস্ত্র তৈরি করা যায়,যা বেশ চকচকে,মজভুত ঠান্ডা হয়।এরুপ কাপড় পরিধানে আরাম বোধ হয়।এই তন্তু সমতল ভাবে অবস্থান করে এবং সুন্দরভাবে ঝুলে থাকে।তাই টেবিল কভার,রুমাল,পর্দা,পরিধেয় ও গৃহস্থালী বস্ত্র হিসেবে অনেক জনপ্রিয়। পানি শোষন ক্ষমতা অনেক বেশি থাকায় লিনেন বস্ত্র গরমের দিনের পোশাকের জন্য বেশ আরামদায়ক।
৩। রেশম ফাইবারের গুণাগুণ -
রেশম প্রাকৃতিক ফাইবারের মধ্যে সবচেয়ে বড়,উজ্জ্বল ও মোলায়েম প্রাণীজ তন্তু।গুটি পোকার লালা থেকে রেশমতন্তু উৎপাদিত হয়।রেশম ফাইবার বস্ত্রে সহজে ভাজ পড়ে না।অধিক তাপে সাদা রেশম হলুদ রং ধারন করে।রেশম তন্তু তাপের ভালো পরিবাহী নয়,তাই গ্রীষ্মকালে পরিধান করলে গরম বেশী লাগে।সাবান বা সোডা ইত্যাদি ক্ষারীয় পদার্থে রেশম ক্ষতিগ্রস্ত হয়।সহজে সংকুচিত হয়না।রং ধারন ক্ষমতাও ভালো,তবে ঘামে এ তন্তু বেশী ক্ষতিগ্রস্ত হয়। রেশমি বস্ত্র সুতি ও লিনেনের চেয়ে ওজনে হালকা। এর অনেক ব্যবহার উপযোগিতার কারনে ছেলে ও মেয়েদের পোশাক,সজ্জাকরণ এর উপযোগী বস্ত্র এ তন্তু থেকে তৈরি করা হয়।রেশমি বস্ত্র দামি তবে যত্ন সহকারে ব্যবহার করলে অনেকদিন স্থায়ী হয়।
৪। উল ফাইবার গুণাগুণ -
পশম একটি প্রাণিজ ফাইবার।বিভিন্ন প্রানীর মধ্যে ভেড়ার লোমই পশমি বস্ত্রে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়।উল ফাইবার পানির শোষণক্ষম সবচেয়ে ভালো।পশম তন্তু বেশ নমনীয় এবং স্থিতিস্থাপক। এজন্য সহজে ভাজ পড়ে না।পশম তাপের সুপরিবাহী নয়।তাই সোয়েটার, মোজা,মাফলার, কোট,জ্যাকেট ইত্যাদি পশমি বস্ত্র শীতবস্ত্র হিসেবে ব্যবহৃত হয়।এছাড়াও পশম দিয়ে নানা ধরনের কম্বল,শাল,কার্পেট তৈরি করা হয়। ভিজলে পশমি বস্ত্রের আকৃতি ও শক্তি কিছুটা কম।তাই ধোয়া বা ইস্ত্রি করার সময় কেয়ারফুল্লি ভাবে কাজ করতে হবে।
AnY Question Or Suggestion :
Saikat Hossain Shohel
E-mail: saikatsh7@gmail.com

No comments

Powered by Blogger.