কাপড় থেকে দাগ দূর করার সাধারণ নিয়ম।

১। তরকারি জোল: সাদা ও রঙ পাকা সুতির কাপড়গুলো সাবান পানি দিয়ে ধুয়ে রোদে শুকাতে দিতে হয়। এতে যদি দাগ অপসারণ না হয় তবে জাভেলী ওয়াটার দিয়ে ব্লিচ করতে হবে। রেশমি, পশমি ও রঙিন সুতির কাপড় সাবান গোলা পানি দিয়ে ধুয়ে ১০% পটাশিয়াম প্যারম্যাঙানেট  দ্রবন দিয়ে পরিষ্কার করা হয়।

২। ঘামের দাগ: নতুন ঘামের দাগ হলে সুতি ও লিনেন বস্ত্র সাবান পানি দিয়ে ধুয়ে রোদে শোকালেই হয়। দাগ পুরানা হলে এমোনিয়া দ্রবনে ভিজিয়ে রেখে মৃদু হাইড্রোজেন দ্রবণে ভিজিয়ে রাখলে দাগ দূর হয়।

৩। লোহার দাগ: লোহার দাগ হলে কাগজী লেবুর রস ঘসে পরিষ্কার করতে হয়।পুরানো দাগে লবন ও লেবুর রস দিয়ে পরিষ্কার করতে হয়।লঘু অক্সালিক এসিড দিয়েও দাগ দূর করা যায়।

৪।চা বা কফি: সুতি বা লিনেন বস্ত্রে চা বা কফির দাগ লাগলে দাগযুক্ত স্থানটিকে বোরাক্স দ্রবন বা লেবুর রস মেখে রোদে শুকানো হয়। এছাড়া ফুটন্ত পানি ১ থেকে ৩ ফুট ওপর থেকে ধীরে ধীরে ঢাললে ও দাগ দূর হয়।

৫। হলুদের দাগ:সাদা সুতি ও লিনেন বস্ত্র হালকা গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে সাবান মেখে ঘাসের উপর রেখে ফিয়ে সুর্যের আলোতে শুকালে হলুদের দাগ উঠে যায়।

৬। রক্তের দাগ: সুতি ও লিনেন বস্ত্রে রক্তের দাগ লাগলে দাগযুক্ত স্থানটি কিছুক্ষন ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে, তারপর মৃদু সাবান ফোনা দিয়ে পানিতে ধুয়ে পরিষ্কার করতে হবে। রেশমি বা পশমি কাপড়ে যদি দাগ না উঠে তবে লবন গোলা পানিতে কিছুক্ষন ভিজিয়ে পরিষ্কার করতে হবে।

Saikat Hossen Shohel
Continue : B.sc (Hon's) In Knitwear Manufacture & Technology (KMT)
E-mail: saikatsh7@gmail.com

No comments

Powered by Blogger.