ব্যক্তিত্বের সাথে পোশাক

ব্যক্তির নিজস্ব বৈশিষ্ট্য বা আচরনই হচ্ছে তার ব্যক্তিত্ব। ব্যক্তিত্বের সাথে পোশাকের রয়েছে নিবিড় সম্পর্ক। সঠিক পোশাক নির্বাচন রুচিশীল মনের প্রকাশ এবং আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে।অবশ্যই রুচিশীল পোশাক পরতে হবে।আর সেই পোশাক পরতে হবে যা সকলের কাছে মানানসই। যা সকলের দৃষ্টি আর্কষন করবে।

আমারা যখন কোন প্রেজেন্টেশন বা ভাইবা এর জন্য সকল বই খাতার প্রস্তুতি শেষ করে ফেলি।তখনই মনের ভিতর শুরু হয় পোশাকআশাক নির্বাচনের কোল্ড ওয়্যার। আমি কি ফুল হাতার শার্ট পড়বো? না শর্ট হাতা? বড় ছাপা, চেক না স্ট্রাইপ, কালো,নীল, সাদা.........? এ রকম দশক প্রশ্নবোধক চিহ্ন।

সকল চিন্তাভাবনা অবসান ঘটিয়ে লাল রং এর শার্ট আর কমলা রং এর প্যান্ট পড়ে,আয়নার সামনে দাঁড়িয়ে ট্রাইল দিলেন আর মনের অজান্তে সস্তা লিরিক বানিয়ে গান শুরু করলেন। বাট রাস্তায় বের হয়ে শার্টের হাতা, প্যান্ট নিয়ে টানাটানি, এক কথায় অস্থিরতা। এই টানাটানি করা মানে, নিজের ব্যক্তিত্বের সাথে প্রতারণা করা।

তবে এক্ষেত্রে ফার্স্টলি জানতে হবে আপনার জন্য কোন পোশাক কতটুকু পারফেক্ট? আর এ প্রশ্নের উওর জানতে হলে সবার আগে জানতে হবে আপনার নিজের সম্পর্কে।তার মানে হলো আপনার গায়ের রং, ওজন, দেহের গঠন(মোটু, পাতলু), বয়ষ, মুখের আকৃতি ইত্যাদির দিকে লক্ষ রেখে পোশাক নির্বাচন করতে হবে। এছাড়া যেসব বিষয়ের প্রতি লক্ষ রাখতে হবে,সেগুলো সিরিয়াল অনুযায়ী বলছি।

১। পোশাকের আকার: পোশাকের আকারের তারতম্য করেও দেহের আকৃতির ওপর প্রভাব ফেলা যায়। আমার মতো পাতলা গড়নের ব্যক্তির জন্য ঢিলেঢালা ফুল হাতা এবং ছোট গলার পোশাক পারফেক্ট।আবার বড় গলা, ছোট হাতার পোশাকে মোটা ব্যক্তিকে কিছুটা কম মোটা মনে হয়।

২। চেক এবং স্টাইপ: চেক এবং স্টাইপ কাপড় নির্বাচনের সময় সর্তক থাকতে হবে। লম্বা বা খাড়া (Vertical) রেখার পোশাক দেহকে বড় করে তোলে। অপরদিকে আড়াআড়ি(Horizontal)  রেখার পোশাকে অতিরিক্ত মোটা বা লম্বা ব্যক্তির দেহকে ছোট দেখায়।

৩।বড় ছাপা এবং ছোট ছাপা: বড় বড় ছাপার নকশাযুক্ত পোশাকে মোটা ব্যক্তিকে আরো মোটা দেখায়। তাই খাটো ও মোটা ব্যক্তির জন্য ছোট ছাপার পোশাক উপযোগী। পাতলা গড়নের দেহের জন্য বড় বড় ছাপা যুক্ত পোশাক বেস্ট।

৪। রং: গায়ের রং, চুল এবং চোখের রঙের সাথে মিল রেখে রং নির্বাচন করা উচিত। যাদের দেহের রঙ উজ্জ্বল তারা যেকোনো রঙের পোশাকই নির্বাচন করতে পারে,তবে শ্যামলা বা আমার মতো কালো বর্নের ব্যক্তিদের হালকা রঙে ভালো দেখায়। প্রাইমারী কালার গুলো গাড় এবং উজ্জ্বল হওয়ায় দূর থেকে এদের চোখে পড়ে।এই রং গুলোর তাপ বিকিরণ ক্ষমতা বেশী, তাই গরমে এই কালার নির্বাচন না করাই বেটার।অন্যদিকে সবুজ,নীল, নীলাভ সবুজ ইত্যাদি হালকা কালার গরমে ঠাণ্ডা মনে হয়, বিকিরণ ক্ষমতা কম থাকার কারনে। এ ধরনের কালার গরমে নির্বাচন করা যেতে পারে।

Written By: Saikat Hossain Shohel
E-mail: saikatsh7@gmail.com

No comments

Powered by Blogger.